প্রোডাক্ট
রিনিউ করুন
ক্লেম করুন
সহায়তা
একজন প্রতিনিধি হোন
আপনার নোটিফিকেশান খালি আছে.
আমাদের প্ল্যানগুলি ব্রাউজ করুন এবং শুরু করার জন্য আপনার নির্বাচন যোগ করুন.
এগিয়ে যাওয়ার জন্য অনুগ্রহ করে সাইন ইন করুন.
এক্সপ্লোর করুন সাইন ইন করুনমোটর ব্লগ
10 এপ্রিল 2026
বাজাজ জেনারেল ইনস্যুরেন্স

310 দেখেছেন
আসাম-এ রোড ট্যাক্স সাধারণত একটি এককালীন এবং বাধ্যতামূলক পেমেন্ট যা আপনি রাজ্যে একটি নতুন ব্যক্তিগত গাড়ি কেনার সময় করেন. গাড়ির ধরন এবং এর মূল্যের উপর নির্ভর করে, শতাংশ ভিন্ন হয় এবং এটি 15 বছরের জন্য বৈধ থাকে.
এই সময়ের পরে, প্রতি 5 বছর, আপনার মালিকানাধীন গাড়ির ধরনের উপর নির্ভর করে রোড ট্যাক্স বিভিন্ন মূল্যের সাথে প্রযোজ্য. যাত্রী বহনকারী কমার্শিয়াল গাড়ির বার্ষিক বা ত্রৈমাসিক ট্যাক্স পেআউট কাঠামো রয়েছে.
যদি আপনি আসামে একটি গাড়ি কিনতে চান বা ইতিমধ্যে একটি গাড়ি কিনতে চান, তাহলে এই ব্লগটি পড়ুন এবং আপনার গাড়ির জন্য কত ট্যাক্স প্রযোজ্য তা জানুন. নিয়ম মেনে চলার জন্য অনলাইনে কীভাবে ট্যাক্স পে করবেন এবং প্রযোজ্য নিয়ম শিখুন.
যখন আপনি ভারতীয় রাস্তায় আপনার গাড়ি কেনেন এবং চালান, তখন সংশ্লিষ্ট রাজ্য সরকার আপনার কাছ থেকে একটি রোড ট্যাক্স ধার্য করে. আসামে ড্রাইভিং করা কোনও ব্যতিক্রম নয়, এবং এর রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস বা RTO, আপনার কাছ থেকে এই ট্যাক্স সংগ্রহ করে.
গাড়ির মালিকদের কাছ থেকে এই সংগ্রহ করা পরিমাণটি একটি সর্বোত্তম রাস্তার অবস্থা বজায় রাখার জন্য, রাজ্য জুড়ে রাস্তার পরিকাঠামো তৈরি বা রিনিউ করার জন্য এবং একটি মসৃণ ট্রাফিকের অবস্থা নিশ্চিত করার জন্য পুনঃনির্দেশিত করা হয়.
আপনার মালিকানাধীন গাড়ির ধরন, এটির মূল্য এবং ক্যাটাগরির উপর নির্ভর করে এটি (যেমন প্রাইভেট বা কমার্শিয়াল), আসামে রোড ট্যাক্স পেমেন্ট এবং এর পরিমাণ ভিন্ন হয়. এছাড়াও, আপনার গাড়ির বয়স এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে.
তবে, অসমে একটি নতুন গাড়ি কেনার সময়, এই করটি গাড়ির অন-রোড মূল্যে যোগ করা হয়. যদি আপনি কোনও বিদ্যমান গাড়ির সাথে আসামে স্থানান্তরিত হন, তাহলে আপনার গাড়ির বয়স 15 বছরের বেশি হয়, বা এটি একটি বাণিজ্যিক ক্যাটাগরির অধীনে আসে, তাহলে আপনাকে অবশ্যই রাজ্যের রোড ট্যাক্স নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট ট্যাক্স পে করতে হবে.
এছাড়াও পড়ুন: হাইড্রোপ্লেনিং: কারণ, প্রতিরোধ এবং নিরাপত্তার টিপস
আপনার পার্সোনাল ফোর-হুইলার, টু-হুইলার, থ্রি-হুইলার বা বাণিজ্যিকভাবে রেজিস্টার করা গাড়ি যা-ই থাকুক না কেন, আপনার রোড ট্যাক্সের পরিমাণ এবং এর পেমেন্টের কাঠামো ভিন্ন হয়:
যদি আপনি রাজ্যে একটি নতুন ফোর-হুইলার কেনার পরিকল্পনা করেন বা ইতিমধ্যে একটি থাকে, তাহলে মনে রাখবেন যে আপনার গাড়ির মূল্যের উপর নির্ভর করে আসামে রোড ট্যাক্স কীভাবে ভিন্ন হয়:
মানদণ্ড | 15 বছরের জন্য আসামে এককালীন রোড ট্যাক্স | 15 বছর পরে প্রতি 5 বছরে ট্যাক্স |
₹3 লক্ষ পর্যন্ত ফোর-হুইলারের আসল মূল্য | গাড়ির আসল খরচের 3 % | ₹5,000 |
₹15 লক্ষ পর্যন্ত আসল খরচ সহ ফোর-হুইলারের জন্য | একটি 4% রোড ট্যাক্স তার আসল খরচের ক্ষেত্রে প্রযোজ্য | ₹7,000 |
₹15 লক্ষের বেশি মূল মূল্য সহ ফোর-হুইলার | এর আসল খরচের জন্য একটি 5% রোড ট্যাক্স প্রযোজ্য | ₹10,000 |
ফোর-হুইলারের খরচ মূলত ₹20 লক্ষের বেশি | 7% রোড ট্যাক্স তাদের মূল মূল্যের উপর প্রযোজ্য | ₹12,000 |
বিদ্যমান ফোর-হুইলার সহ মালিক অন্য একটি ভারতীয় রাজ্য থেকে ট্রান্সফার করে আসামে রেজিস্টার করতে চান | আসাম RTO একই ক্যাটাগরির অধীনে একটি নতুন গাড়ির জন্য প্রদেয় করের উপর বার্ষিক 7% মূল্য হ্রাসের অনুমতি দেওয়ার পরে এককালীন কর নির্ধারণ করে, যা প্রচলিত মূল্যে গণনা করা হয়. | প্রযোজ্য নয় |
রাস্তার আইন মেনে চলার সময় নিরাপত্তার সাথে গাড়ি চালান. বাজাজ জেনারেল ইনস্যুরেন্সে মোটর ইনস্যুরেন্সের সাথে আপনার গাড়ি সুরক্ষিত করুন. আরও বিবরণের জন্য বাজাজ জেনারেল অ্যাপ ডাউনলোড করুন!
এছাড়াও পড়ুন: ইন্টারনাল এবং এক্সটার্নাল কম্বাশন ইঞ্জিনের মধ্যে পার্থক্য
আপনার টু-হুইলার বা থ্রি-হুইলার যাই হোক না কেন, ফোর-হুইলারের মতো, আপনি আসামে রোড ট্যাক্সের জন্য দায়বদ্ধ. এই ধরনের গাড়ির লোড এবং বয়সের উপর নির্ভর করে এই করের বিস্তারিত বিবরণ এখানে দেওয়া হল:
মানদণ্ড | 15 বছরের জন্য আসামে এককালীন রোড ট্যাক্স | 15 বছর পরে প্রতি 5 বছরে রোড ট্যাক্স |
65 কেজি-এর কম ওজনযুক্ত টু-হুইলার | ₹1,500 | ₹500 |
65 Kg থেকে 90 kgs এর মধ্যে আনলোডেড ওজন সহ টু-হুইলার | ₹2,500 | ₹700 |
90 Kg থেকে 135 Kg এর মধ্যে টু-হুইলারের একটি অপ্রত্যাশিত ওজন | ₹3,500 | ₹1,000 |
135 কেজি-এর বেশি একটি অপরিশোধিত ওজন | ₹4,000 | ₹1,000 |
সমস্ত থ্রি-হুইলার গাড়ির জন্য | ₹3,500 | ₹1,000 |
সংযুক্ত ট্রেলার বা সাইডকার সহ টু বা থ্রি-হুইলার | ₹1,000 | প্রযোজ্য নয় |
বিদ্যমান টু বা থ্রি-হুইলার গাড়ি সহ মালিকদের জন্য অন্য একটি রাজ্য থেকে আসামে স্থানান্তরিত কর | আসাম-এর RTO একটি ওয়ান-টাইম ট্যাক্স সেট করে, একবার বিদ্যমান আসল মূল্যে একই বিভাগের অধীনে নতুন গাড়ির জন্য প্রদেয় কর থেকে প্রতি বছর 7% ডেপ্রিসিয়েশান কেটে নেওয়া হয়ে গেলে. | প্রযোজ্য নয় |
যদি আপনার অসমে একটি গাড়ি থাকে এবং এটি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা হয়, তাহলে আসাম রোড ট্যাক্স পেমেন্টের নিম্নলিখিত কাঠামো প্রযোজ্য হবে:
মানদণ্ড | ত্রৈমাসিক ট্যাক্স | বার্ষিক কর |
3 বা কম ব্যক্তির যাত্রী বহন ক্ষমতা সহ থ্রি-হুইলার | ₹300 | ₹1,000 |
4 থেকে 6 জন ব্যক্তিকে বহন করার ক্ষমতা সহ থ্রি-হুইলার | ₹600 | ₹2,000 |
একটি শহর বা এএএ অঞ্চলের মধ্যে অপারেট করার লাইসেন্স সহ 6 থেকে 6 এর কম ব্যক্তিদের বহন করার ক্ষমতা সহ ফোর-হুইলার | ₹750 | ₹2,750 |
রাজ্যের মধ্যে অপারেট করার লাইসেন্স সহ 6 বা কম ব্যক্তিকে নিয়ে যাওয়ার ক্ষমতা সহ ফোর-হুইলার | ₹1,350 | ₹5,000 |
7 থেকে 12 জন ব্যক্তি বা যাত্রী বহনকারী গাড়ি | ₹1,600 | ₹6,000 |
গাড়ি যা 13 থেকে 30 জন যাত্রীর মধ্যে বহন করতে পারে | ₹2,200 | ₹8,000 |
30 জনেরও বেশি যাত্রী বহন করার ক্ষমতা সহ ডিলাক্স বিভাগের অধীনে এক্সপ্রেস বাস | 31 এর বেশি সীট গণনা করার জন্য প্রতিটি সীটের জন্য ₹2,500 প্লাস ₹25 | ₹10,000 + ₹100 প্রতিটি সীটের জন্য 31 সীট কাউন্টের বেশি. |
আসামে যে কোনও সুপার ডিলাক্স কন্ট্র্যাক্ট ক্যারিয়েজ | ₹12,500 | ₹50,000 |
এছাড়াও পড়ুন: MPFI ইঞ্জিন বনাম কার্বুরেটর ইঞ্জিন: মূল পার্থক্যগুলি ব্যাখ্যা করা হয়েছে
আপনি যদি ভাবছেন যে পরিবহণের মাধ্যমে অসমে অনলাইনে রোড ট্যাক্স কীভাবে পে করবেন, তাহলে প্রক্রিয়াটি এখন বাহন পোর্টালের মাধ্যমে স্ট্রিমলাইন করা হয়েছে. এটি করার জন্য, অসমে গাড়ির রোড ট্যাক্স অনলাইন পেমেন্টের জন্য নীচের ধাপগুলি অনুসরণ করুন:
ধাপ 1 : আপনার ডিভাইসে একটি ব্রাউজার খুলুন এবং অফিশিয়াল পরিবহণ ওয়েবসাইটে যান এবং আসাম হিসাবে আপনার রাজ্য নির্বাচন করুন.
ধাপ 2: 'অনলাইন পরিষেবা' বিকল্পের উপর যান এবং 'গাড়ির কর পে করুন' নির্বাচন করুন'.
ধাপ 3 : আপনার গাড়ির বিবরণ যেমন আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, এর চ্যাসিস নম্বর ইত্যাদি লিখুন.
ধাপ 4: একবার আপনি সেই বিবরণগুলি এন্টার করলে, পোর্টালটি আপনার গাড়ির বিবরণের সাথে বকেয়া ট্যাক্স দেখাবে.
ধাপ 5: আপনার ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ব্যবহার করে বা নেট ব্যাঙ্কিং ব্যবহার করে পেমেন্ট করুন. একবার আপনার পেমেন্ট সফল হলে, আপনি আপনার পেমেন্টের জন্য একটি ই-রসিদ পাবেন.
আপনি যদি অফলাইনে আপনার রোড ট্যাক্স জমা দিতে চান, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন:
ধাপ 1 : আসাম-এর আপনার নিকটবর্তী জেলা পরিবহণ অফিসে (DTO) যান.
ধাপ 2 : আপনার গাড়ি সম্পর্কিত প্রযোজ্য প্রমাণ সহ ফর্ম 20-এর মতো প্রয়োজনীয় ডকুমেন্ট পূরণ করুন. এর মধ্যে আপনার আরসি, ইনস্যুরেন্স, আপনার আইডি প্রুফ, আপনার ঠিকানার প্রমাণ এবং, যদি প্রযোজ্য হয়, তাহলে আপডেট করা পিইউসি অন্তর্ভুক্ত রয়েছে.
ধাপ 3: নির্ধারিত কর্মীরা আপনার ট্যাক্স গণনা করবেন এবং আপনি ক্যাশ বা উপলব্ধ অনলাইন মোড ব্যবহার করে এটি পে করতে পারেন.
ধাপ 4 : অফিস থেকে আপনার ট্যাক্স পেমেন্টের রসিদ সংগ্রহ করুন.
এছাড়াও পড়ুন: ড্রাইভিং লাইসেন্স (DL) ফর্ম: আবেদনকারীদের জন্য একটি কম্প্রিহেন্সিভ গাইড
নিয়ম বা নিয়ম হিসাবে প্রযোজ্য হলে রোড ট্যাক্স পে করা বাধ্যতামূলক. সুতরাং, যদি আপনি আপনার গাড়ির জন্য সময়মত আপনার প্রযোজ্য রোড ট্যাক্স পে করতে ব্যর্থ হন, তাহলে আপনি জরিমানা বা জরিমানার জন্য দায়বদ্ধ থাকবেন. বিলম্বিত পেমেন্টের প্রতিদিনের জন্য আপনি প্রতিদিন ₹20 জরিমানার জন্য দায়বদ্ধ থাকবেন.
অন্যদিকে, আসাম ইলেকট্রিক ভেহিকেল পলিসি (আপডেট করা 2026 নির্দেশিকা) অনুযায়ী, রাজ্যে রেজিস্টার করা সমস্ত নতুন ইলেকট্রিক 2-হুইলার, 3-হুইলার এবং 4-হুইলারের জন্য প্রথম পাঁচ বছরের জন্য রোড ট্যাক্স এবং রেজিস্ট্রেশন ফি-তে 100% ছাড় প্রদান করে রাজ্য দীর্ঘস্থায়ী পরিবহণের প্রচার চালিয়ে যাচ্ছে.
যদি আপনার একটি গাড়ি থাকে, তা ব্যক্তিগত হোক বা আপনি এটি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করুন, তাহলে আপনি আসামে রোড ট্যাক্সের জন্য দায়বদ্ধ থাকবেন. বেশিরভাগ ক্ষেত্রে, আপনি একটি গাড়ি কেনার সময় এই পরিমাণটি পে করেন, 15 বছর পরে, আপনাকে অবশ্যই ফোর-হুইলার, থ্রি-হুইলার এবং টু-হুইলারের জন্য প্রতি 5 বছরে এটি পে করতে হবে. কমার্শিয়াল গাড়ির জন্য, আপনাকে এটি বার্ষিক বা ত্রৈমাসিক হিসেবে পে করতে হবে.
একটি ঝঞ্ঝাট-মুক্ত গাড়ির মালিকানার অভিজ্ঞতা উপভোগ করার জন্য, মনে রাখবেন আপনার মোটর ইনস্যুরেন্স বাজাজ জেনারেল ইনস্যুরেন্সের সাথে এবং আপনার কভারেজ সক্রিয় রাখুন!
বিভিন্ন রাজ্যের রোড ট্যাক্স সাধারণত ভিন্ন হয়, কারণ প্রতিটি রাজ্যের ট্যাক্স হার এবং নিয়ম সেট করার নিজস্ব ক্ষমতা রয়েছে. ভারত সরকার এটিকে অনুমতি দেয়, কারণ এটি রাজ্যগুলিকে তাদের অবকাঠামোগত প্রয়োজনীয়তা, রাজস্ব ইত্যাদি মোকাবেলা করতে সাহায্য করে.
আপনার মালিকানাধীন গাড়ির ধরনের উপর নির্ভর করে এটি ভিন্ন হয়. প্রাইভেট গাড়ির জন্য, আপনি আপনার গাড়ি কেনার সময় এই ট্যাক্স পে করেন এবং এটি কেনার 15 বছর পরে প্রতি 5 বছরে এই ট্যাক্স পে করেন. কমার্শিয়াল গাড়িগুলি বার্ষিক বা ত্রৈমাসিক রোড ট্যাক্স আকর্ষণ করে.
যদি আপনার একটি প্রাইভেট 2, 3 বা 4-হুইলার থাকে এবং স্থায়ীভাবে আসাম থেকে বাইরে চলে যান বা আপনার রেজিস্ট্রেশন বাতিল করেন, তাহলে আপনি রিফান্ড চাইতে পারেন. এটি অবশ্যই আপনার রোড ট্যাক্সের জন্য করা এককালীন পেমেন্টের জন্য হতে হবে.
হ্যাঁ, আপনি আসাম ছাড়া অন্য কোনও রাজ্যে রেজিস্টার করা গাড়ি চালাতে পারেন. তবে, আপনাকে অবশ্যই প্রযোজ্য ওয়ান-টাইম রোড ট্যাক্স পে করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আপনি গাড়ি চালানোর আগে আইনী প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছেন.
আপনি পরিবহন পোর্টাল ভিজিট করে অনলাইনে চেক করতে পারেন. এছাড়াও, RTO-তে অফলাইনে ট্যাক্স পে করার সময়, প্রতিনিধি আপনাকে আপনার ট্যাক্স সংক্রান্ত দায়বদ্ধতা সম্পর্কে জানাবেন.
অস্বীকারোক্তি: এই পেজের বিষয়বস্তু জেনেরিক এবং শুধুমাত্র তথ্যমূলক এবং ব্যাখ্যামূলক উদ্দেশ্যে শেয়ার করা হয়. এটি ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমিক উৎসের উপর ভিত্তি করে এবং পরিবর্তন সাপেক্ষ. কোন সম্পর্কিত সিদ্ধান্ত নেওয়ার আগে অনুগ্রহ করে একজন বিশেষজ্ঞর সাথে যোগাযোগ করুন.
ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.
22 সেপ্টেম্বর 2025 থেকে GST ছাড়ের ফলে হেলথ ইনস্যুরেন্স, পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স এবং ট্রাভেল ইন্স্যুরেন্সের (ব্যক্তিগত ও ফ্যামিলি ফ্লোটার পলিসি) প্রিমিয়াম 18% পর্যন্ত কমেছে. এখন আরও সাশ্রয়ী খরচে আপনার ও আপনার পরিবারের গুরুত্বপূর্ণ সুরক্ষা নিশ্চিত করুন!
