প্রোডাক্ট
রিনিউ করুন
ক্লেম করুন
সহায়তা
একজন প্রতিনিধি হোন
আপনার নোটিফিকেশান খালি আছে.
আমাদের প্ল্যানগুলি ব্রাউজ করুন এবং শুরু করার জন্য আপনার নির্বাচন যোগ করুন.
এগিয়ে যাওয়ার জন্য অনুগ্রহ করে সাইন ইন করুন.
এক্সপ্লোর করুন সাইন ইন করুনমোটর ব্লগ
10 এপ্রিল 2026
বাজাজ জেনারেল ইনস্যুরেন্স

310 দেখেছেন
আপনি কি তামিলনাড়ুতে বাইক বা গাড়ি কেনার পরিকল্পনা করছেন? তাহলে, রাস্তায় চলার আগে, তামিলনাড়ুতে রোড ট্যাক্স বুঝতে হবে.
এটি একটি এককালীন বা পিরিয়ডিক ফি যা আপনার গাড়িকে এই রাজ্যের পাবলিক রোডে আইনীভাবে পরিচালনা করতে সাহায্য করে. প্রকৃতপক্ষে, তামিলনাড়ু মোটর গাড়ির কর আইন, 1974 অনুযায়ী, এই করটি ত্রৈমাসিক বা অর্ধ-বার্ষিক ভিত্তিতে 7 থেকে 45 দিনের মধ্যে পে করতে হবে. এই গাইডে, আমরা প্রতিটি ধরনের গাড়ির ট্যাক্স রেট সম্পর্কে আলোচনা করব এবং সাধারণ প্রশ্নের উত্তর দেব: 2026 এর জন্য তামিলনাড়ুতে রোড ট্যাক্স রেট কী? এ পড়ুন.
তামিলনাড়ুতে একটি নতুন গাড়ি কেনার সময়, আপনাকে কত রোড ট্যাক্স পে করতে হবে তা গণনা করা অপরিহার্য. এজন্যই, যদি আপনি একটি নতুন গাড়ি কিনে থাকেন, তাহলে নিম্নলিখিত বিষয়গুলি চেক করুন, যা ট্যাক্সের পরিমাণ নির্ধারণ করবে.
1. গাড়ির ধরন: যদি এটি একটি টু-হুইলার, ফোর-হুইলার বা থ্রি-হুইলার হয়.
2. ইঞ্জিনের ক্ষমতা (CC): উচ্চ ইঞ্জিনের ক্ষমতা সহ, আপনি একটি উচ্চ করের হার আকর্ষিত করবেন.
3. জ্বালানির ধরন: পেট্রোল, ডিজেল এবং সিএনজি-তে করের হার ভিন্ন হবে.
4. গাড়ির বয়স: পুরানো গাড়িগুলি সাধারণত কম ট্যাক্সের সাপেক্ষে হয়, কারণ তাদের মূল্য ডেপ্রিসিয়েশনের ফলে কমে যায়.
5. গাড়ির ওজন: গাড়ির ওজন এবং ওজন বহন করার ক্ষমতা ট্যাক্স নির্ধারণ করে.
6. এক্স-শোরুম মূল্য: উচ্চ-মূল্যের গাড়িগুলি উল্লেখযোগ্যভাবে আরও কর সাপেক্ষ.
এখন আপনি জানেন যে তামিলনাড়ুতে আপনার রোড ট্যাক্স কীভাবে নির্ধারণ করা হয়, বিভিন্ন গাড়ির ক্ষেত্রে রোড ট্যাক্স জানতে নিম্নলিখিত বিভাগগুলি দেখুন.
এছাড়াও পড়ুন: ওড়িশার চালান কীভাবে চেক করবেন: অনলাইন বা অফলাইনে
গাড়ির বয়স | করের হার (আনুমানিক) |
0-1 বছর | 7.75% |
1-2 বছর | 7.5% |
2-3 বছর | 7.25% |
3-4 বছর | 7% |
4-5 বছর | 6.75% |
5-6 বছর | 6.5% |
6-7 বছর | 6.25% |
7-8 বছর | 6% |
8-9 বছর | 5.75% |
9-10 বছর | 5.5% |
10-11 বছর | 5.25% |
11 বছরের বেশি | 5% |
তামিলনাড়ুতে গড় এক্স-শোরুম মূল্যের হারের উপর ভিত্তি করে 4-হুইলারের জন্য রোড ট্যাক্স এখানে দেওয়া হল:
ভেইচেলের বয়স | করের হার (₹10 লক্ষ পর্যন্ত গাড়ির জন্য) | ট্যাক্সেশান রেট (₹10 লক্ষের বেশি গাড়ির জন্য) |
0-1 বছর | 8.75% | 13.75% |
1-2 বছর | 8.5% | 13.5% |
2-3 বছর | 8.25% | 13.25% |
3-4 বছর | 8% | 13% |
4-5 বছর | 7.75% | 12.75% |
5-6 বছর | 7.5% | 12.5% |
6-7 বছর | 7.25% | 12.25% |
7-8 বছর | 7% | 12% |
8-9 বছর | 6.5% | 11.75% |
9-10 বছর | 6.75% | 11.25% |
10-11 বছর | 6.25% | 11.5% |
11 বছরের বেশি | 6% | 11% |
তামিলনাড়ুতে রোড ট্যাক্স পে করার পরেও, বাজাজ জেনারেল ইনস্যুরেন্সের মতো একজন বিশ্বস্ত প্রোভাইডারের কাছ থেকে একটি মোটর ইনস্যুরেন্স পলিসি কেনা আইনীভাবে সম্মতি বজায় রাখার জন্য বাধ্যতামূলক. মোটর গাড়ির আইন, 2019-এর অধীনে, ইনস্যুরেন্স ছাড়া রাইডিং করলে ₹2,000 থেকে ₹4,000 পর্যন্ত জরিমানা হতে পারে এবং এমনকি তিন বছর পর্যন্ত জেলও হতে পারে.
এছাড়াও পড়ুন: মহারাষ্ট্রে চালান কীভাবে চেক করবেন: অনলাইন বা অফলাইন?
তামিলনাড়ুতে থ্রি-হুইলারের ট্যাক্স রেট সাধারণত আপনার গাড়ির মূল্যের 4% এর উপর ভিত্তি করে হয়. উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়ির মূল্য ₹2,00,000 হয়, তাহলে আপনাকে ₹8,000 রোড ট্যাক্স পে করতে হবে.
তামিলনাড়ুতে বাণিজ্যিক গাড়ির মালিকদের জন্য, রোড ট্যাক্স পেলোডের উপর ভিত্তি করে হবে. এর জন্য রোড ট্যাক্স রেটের বিবরণ জানতে নীচের টেবিলটি চেক করুন:
গাড়ির লোড করার ক্ষমতা | প্রতি তিন মাসে করের হার (₹ তে) |
3,000 kg সর্বাধিক ওজন | 600 |
3,000 থেকে 5,500 কেজি পর্যন্ত | 950 |
5,500 থেকে 9,000 কেজি পর্যন্ত | 1,500 |
9,000 থেকে 12,000 কেজি পর্যন্ত | 1,900 |
12,000 Kg থেকে 13,000 Kg পর্যন্ত | 2,100 |
13,000 Kg থেকে 15,000 Kg পর্যন্ত | 2,500 |
15,000 কেজি-এর উপরে | 2,300 (প্রতিটি 250 Kg বা 15,000 Kg-এর বেশি হলে অতিরিক্ত ₹50) |
অস্বীকৃতিজ্ঞাপন: রোড ট্যাক্স নিয়মাবলী পরিবর্তন সাপেক্ষ. এজন্যই গাড়ির রেজিস্ট্রেশনের সময় তামিলনাড়ু মোটর গাড়ির বিভাগের ওয়েবসাইটে সাম্প্রতিক নিয়মগুলি চেক করার পরামর্শ দেওয়া হয়.
ট্যুরিস্ট গাড়ি, গাড়ি বা অন্য কোনও টু-হুইলার গাড়ির জন্য তামিলনাড়ু রোড ট্যাক্স পে করার জন্য, আপনার নীচে উল্লিখিত ডকুমেন্টগুলি প্রয়োজন হবে:
1. মোটর ইনস্যুরেন্স সার্টিফিকেট
2. গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC)
3. পলিউশন আন্ডার কন্ট্রোল (PUC) সার্টিফিকেট
4. মালিকের পরিচয়ের প্রমাণ, যেমন আধার কার্ড, ভোটার ID ইত্যাদি.
5. নো অবজেকশন সার্টিফিকেট (শুধুমাত্র অন্য কোনও রাজ্য থেকে গাড়ি পুনরায় রেজিস্টার করার জন্য)
6. ঠিকানার প্রমাণ (যেমন রেশন কার্ড বা ব্যাঙ্ক স্টেটমেন্ট)
7. ফর্ম 16 (কমার্শিয়াল গাড়ির জন্য)
8. ফর্ম নম্বর কেএমভিটি14 (অন্য কোনও রাজ্য থেকে গাড়ি পুনরায় রেজিস্টার করার ক্ষেত্রে)
এছাড়াও পড়ুন: RTO নম্বর প্লেটের নিয়ম: ফরম্যাট এবং নির্দেশিকা
অনলাইনে আপনার তামিলনাড়ু রোড ট্যাক্স পে করার জন্য নিম্নলিখিত বিভাগের বিস্তারিত পদক্ষেপগুলি.
1. ধাপ 1: অফিসিয়াল পরিবহণ ওয়েবসাইট ভিজিট করুন.
2. ধাপ 2: "অনলাইন পরিষেবা" নির্বাচন করুন এবং "গাড়ি সম্পর্কিত পরিষেবা" বিকল্প নির্বাচন করুন.
3. ধাপ 3:নতুন পেজ এন্টার করার পরে, তামিলনাড়ু রাজ্য নির্বাচন করার জন্য ড্রপডাউন তালিকায় নেভিগেট করুন এবং তারপর আপনার স্থানীয় RTO নির্বাচন করুন.
4. ধাপ 4: এখন, আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং সমস্ত প্রয়োজনীয় তথ্য লিখুন.
5. ধাপ 5: আপনি সমস্ত বিবরণ ভেরিফাই করার পর, অনলাইনে আপনার তামিলনাড়ু রোড ট্যাক্স পে করুন এবং রসিদের সফ্ট কপি ডাউনলোড করুন.
আপনি যদি ইন্টারনেট কানেকশন ছাড়াই তামিলনাড়ুতে রোড ট্যাক্স পে করতে চান, তাহলে নীচের এই ধাপগুলি অনুসরণ করুন:
1. ধাপ 1:তামিলনাড়ুতে আপনার নিকটবর্তী RTO অফিসে যান.
2. ধাপ 2: পূর্ববর্তী বিভাগে উল্লিখিত অনুযায়ী ডকুমেন্ট জমা দিন.
3. ধাপ 3: আপনার রোড ট্যাক্স পে করুন এবং অফিস থেকে রসিদ সংগ্রহ করুন.
তামিলনাড়ুতে রোড ট্যাক্স পেমেন্ট না করা একটি গুরুতর অপরাধ হিসাবে বিবেচনা করা হয়, যা তামিলনাড়ু মোটর ভেহিকেল ট্যাক্সেশন আইনের অধীনে ভারী জরিমানার সাপেক্ষে হয়.
যদি নির্ধারিত তারিখের পরে 4 সপ্তাহের বেশি সময় ধরে আপনার কর পরিশোধ না করা হয়, তাহলে তামিলনাড়ুতে আইন কর্তৃপক্ষকে মোট কর পরিমাণের 100% পর্যন্ত জরিমানা ধার্য করার অনুমতি দেয়. এছাড়াও, যদি কোনও ব্যক্তি রোড ট্যাক্স পে না করেই গাড়ি চালানোর সময় ধরা পড়েন, তাহলে লঙ্ঘনের ফলে তামিলনাড়ুর আইনী কর্তৃপক্ষ তাদের গাড়ি জব্দ করবে.
এছাড়াও পড়ুন: ঝাড়খণ্ডের চালান কীভাবে চেক করবেন: অনলাইন বা অফলাইনে?
কোনও আইনী ঝামেলা ছাড়াই রাজ্যের চারপাশে গাড়ি চালানোর জন্য তামিলনাড়ুতে রোড ট্যাক্স পে করা অপরিহার্য. এই করগুলি প্রাথমিকভাবে পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট দ্বারা রোড ইনফ্রাস্ট্রাকচার বজায় রাখার এবং উন্নত করার জন্য ব্যবহার করা হয়.
এই দায়িত্বটি পূরণ করার পাশাপাশি, যে কোনও সম্ভাব্য আর্থিক দায়বদ্ধতা এড়ানোর জন্য মোটর ইনস্যুরেন্স কেনা এবং সময়মত রিনিউ করা নিশ্চিত করুন.
যদি আপনি বিভ্রান্ত হন যে কোন পলিসিটি বেছে নেবেন, তাহলে এখনই বাজাজ জেনারেল ইনস্যুরেন্স থেকে কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স প্ল্যান কিনুন! এর অল-রাউন্ড সুরক্ষার সাথে, আপনি আপনার গাড়িকে থার্ড-পার্টি লায়াবিলিটি এবং ব্যক্তিগত ক্ষতি উভয় থেকে সুরক্ষিত রাখতে পারেন.
হ্যাঁ, আপনি রিটার্ন টু ইনভয়েস (RTI) অ্যাড-অনের মাধ্যমে আপনার মোটর ইনস্যুরেন্স ক্লেমের ট্যাক্সের জন্য কভারেজ পেতে পারেন. এই কভারেজটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যাতে আপনি মোট ক্ষতি বা চুরির ক্ষেত্রে ট্যাক্স সহ গাড়ির আসল অন-রোড মূল্য পান.
হ্যাঁ, বর্তমানে তামিলনাড়ুতে ইলেকট্রিক গাড়ির (ইভি) উপর রোড ট্যাক্স পে করার প্রয়োজন নেই. রাজ্য সরকার 31 ডিসেম্বর, 2027 পর্যন্ত সমস্ত ব্যাটারি-চালিত বেসরকারী এবং বাণিজ্যিক গাড়ির জন্য মোটর গাড়ির করের উপর 100 % ছাড় ইস্যু করেছে.
না, আপনার রোড ট্যাক্সের পরিমাণ সরাসরি আপনার ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করে না. যদিও এগুলি উভয়ই গাড়ির মালিকানার জন্য বাধ্যতামূলক, তবে মোটর ইনস্যুরেন্স প্রিমিয়ামের গণনা ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু (IDV), মালিকের লোকেশন এবং গাড়ির মেক, মডেল এবং ভেরিয়েন্টের মতো ফ্যাক্টরের উপর ভিত্তি করে করা হয়.
না, যদি প্রথম মালিক ইতিমধ্যে ট্যাক্স ক্লিয়ার করে থাকেন, তাহলে আপনাকে তামিলনাড়ুতে আপনার সেকেন্ড-হ্যান্ড গাড়ির জন্য আবার ট্যাক্স পে করতে হবে না. তবে, রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি) ট্রান্সফার করার সময়, আপনাকে নিশ্চিত করতে হবে যে বিক্রেতা কোনও আইনী বাধ্যবাধকতা এড়ানোর জন্য পূর্ববর্তী সমস্ত ট্যাক্স লায়াবিলিটি ক্লিয়ার করেছে.
12 মাস পর্যন্ত চলমান গাড়ির জন্য, বর্তমান মূল্য, বয়স এবং গাড়ির ধরনের উপর ভিত্তি করে রোড ট্যাক্স পে করা বাধ্যতামূলক. এদিকে, যদি কোনও গাড়ি কম সময়ের জন্য তামিলনাড়ুতে থাকে, তাহলে শুধুমাত্র বৈধ ডকুমেন্টেশন, যেমন ইনস্যুরেন্সের প্রমাণ বা দূষণ সার্টিফিকেট প্রয়োজন হবে.
অস্বীকারোক্তি: এই পেজের বিষয়বস্তু জেনেরিক এবং শুধুমাত্র তথ্যমূলক এবং ব্যাখ্যামূলক উদ্দেশ্যে শেয়ার করা হয়. এটি ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমিক উৎসের উপর ভিত্তি করে এবং পরিবর্তন সাপেক্ষ. কোন সম্পর্কিত সিদ্ধান্ত নেওয়ার আগে অনুগ্রহ করে একজন বিশেষজ্ঞর সাথে যোগাযোগ করুন.
ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.
22 সেপ্টেম্বর 2025 থেকে GST ছাড়ের ফলে হেলথ ইনস্যুরেন্স, পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স এবং ট্রাভেল ইন্স্যুরেন্সের (ব্যক্তিগত ও ফ্যামিলি ফ্লোটার পলিসি) প্রিমিয়াম 18% পর্যন্ত কমেছে. এখন আরও সাশ্রয়ী খরচে আপনার ও আপনার পরিবারের গুরুত্বপূর্ণ সুরক্ষা নিশ্চিত করুন!
